ঢাকা, সোমবার, ২৭ জানুয়ারী ২০২০ , , ১ জমাদিউস সানি ১৪৪১

‘আমিন আমিন’ ধ্বনিতে মুখরিত তুরাগ তীর লাখ লাখ মুসল্লির অংশগ্রহণে

নিউজ ডেস্ক,ঢাকা । সি এন এন বাংলাদেশ

আপডেট: জানুয়ারি ১২, ২০২০ ৭:৫৮ সকাল

 

টঙ্গির তুরাগ পাড়ে শেষ হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত। রোববার (১২ জানুয়ারি) বেলা ১১টার দিকে এ আখেরি মোনাজাত শুরু হয়। প্রায় ৪০ মিনিট এ মোনাজাত পরিচালনা করেন তাবলিগ জামাতের শীর্ষ খতিব হাফেজ মাওলানা মোহাম্মদ জোবায়ের।

৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে এতে প্রায় ৩০ লাখ দেশি-বিদেশি মুসল্লি অংশ নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।টঙ্গীর তুরাগ তীর ছাড়িয়ে ইজতেমার মাইকের আওয়াজ যতদূর যাচ্ছে, সেসব জায়গায় অবস্থান নিয়েছেন মুসল্লিরা।

সকাল ১১টা ৮মিনিটে তাবলিগ জামাতের মুরুব্বি ও কাকরাইল মসজিদের খতি জুবায়ের আহমদের পরিচালনায় মোনাজাত শুরু হয়। এ সময় মুসল্লিদের ‘আমিন আমিন’ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে পুরো টঙ্গী ময়দানসহ আশপাশের এলাকা।

এর আগে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মোনাজাতে অংশ নিতে তুরাগ তীরে মুসল্লিদের ঢল নেমেছে। রবিবার সকাল থেকে তীব্র শীত ও যাতায়াতের ভোগান্তি উপেক্ষা করে ইজতেমা আসছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। বৃহস্পতিবার শুরু হওয়া ইজতেমার প্রথম পর্ব শেষ হবে আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে।

ইজতেমা ময়দানে আগে থেকে বয়ান শুনতে কয়েক লাখ মুসল্লি অবস্থান করছেন। আজকে মোনাজাতে অংশ নিতে আসছেন হাজারো ধর্মপ্রাণ মুসল্লি। সকাল থেকেই ময়দানমুখী মুসল্লিদের শ্রোত দেখা গেছে টঙ্গীমুখী সবগুলো রাস্তায়। বাস, ট্রাক, নৌকাসহ বিভিন্ন মাধ্যম ও পায়ে হেটে আসছেন তারা।

ইতোমধ্যেই মোনাজাতে অংশ নিতে ময়দানের আশপাশের বিভিন্ন অলিগলি, বাসা-বাড়ি, কল-কারখানার ছাদসহ মহাসড়কের বিভিন্নস্থানে পলিথিন, পত্রিকা ও পাটি বিছিয়ে বসে পড়েছেন।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-ঘোড়াশাল সড়ক ও টঙ্গী-কামারপাড়া সড়ক মুসল্লিদের পদচারণায় মুখরিত হয়ে রয়েছে। মুসল্লিরা যে যেখানে সুবিধাজনক জায়গা পাচ্ছেন, সেখানেই বসে পড়ছেন মোনাজাতে অংশ নিতে।

রবিবার মোনাজাতের মাধ্যমে শেষ হবে জুবায়েরপন্থিদের প্রথম পর্বের ইজতেমা। আবার ১৭ জানুয়ারি সাদপন্থিদের দ্বিতীয় পর্বের ইজতেমা শুরু হয়ে ১৯ তারিখ শেষ হবে।

আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী এলাকাজুড়ে আইনশৃঙ্ক্ষলা বাহিনীর পক্ষ থেকে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।

আয়োজকরা জানান, রাজধানীর কাকরাইল জামে মসজিদে প্রথম বিশ্ব ইজতেমা শুরু হয় ১৯৪৬ সালে। এরপর ১৯৪৮ সালে চট্টগ্রামে ও ১৯৫৮ সালে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ইজতেমা অনুষ্ঠিত হয়। ১৯৬৬ সাল থেকে টঙ্গীর তুরাগতীরে ইজতেমার আয়োজন করা হচ্ছে। এবার হচ্ছে ৫৫তম বিশ্ব ইজতেমা।




%d bloggers like this: