ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০ , , ৩ রজব ১৪৪১

করোনাভাইরাস নিয়ে আতঙ্ক নয়, সতর্ক থাকুন : স্বাস্থ্যমন্ত্রী

নিউজ ডেস্ক,ঢাকা । সি এন এন বাংলাদেশ

আপডেট: জানুয়ারি ২৮, ২০২০ ৯:০৯ সকাল

 

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে এখনও করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া যায়নি। করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। নতুন ধরনের এ ভাইরাস প্রতিরোধে সরকার সম্পূর্ণরূপে প্রস্তুত। তবে এ ভাইরাস যেন ছড়িয়ে পড়তে না পারে সে জন্য সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, আতঙ্ক নয়, সতর্ক থাকতে হবে।

মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি দৃঢ়চিত্তে করোনাভাইরাস প্রতিরোধে সরকারের আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের ব্যাপারে গণমাধ্যমকে অবহিত করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোনো ভাইরাস যেন দেশে আসতে না পারে সে জন্য প্রথমত চীন থেকে আগত যাত্রীদের স্ক্যানিংসহ তাদের নাম-ঠিকানা টেলিফোন নম্বরসহ বিস্তারিত তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। আইইডিসিআর থেকে তাদের দুই সপ্তাহ মনিটরিং করা হবে।

তিনি আরও বলেন, দেশে করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগী পাওয়া গেলে তাকে আইসোলেশন ওয়ার্ডে রেখে প্রয়োজনীয় চিকিৎসা প্রদানের জন্য রাজধানীসহ সারাদেশের হাসপাতালগুলোকে প্রস্তুত করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে ট্রিটমেন্ট ম্যানেজমেন্ট গাইডলাইন তৈরি করে চিকিৎসকদের কাছে পাঠানো হয়েছে। চিকিৎসক-নার্সসহ অন্যান্যদের ব্যক্তিগত নিরাপত্তার জন্য পার্সোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই) সরবরাহের প্রস্তুতি চলছে।

তিনি বলেন, চীনে যাতায়াতের ক্ষেত্রে কোনো বিধিনিষেধ আরোপ করার চিন্তাভাবনা নেই। তবে পারতপক্ষে খুব বেশি প্রয়োজন না হলে চীন ভ্রমণ না করার ভালো।

চীনে অবস্থানরত বাংলাদেশিরা সম্পূর্ণরূপে সুস্থ আছে। আগামী ৬ ফেব্রুয়ারির আগে তারা কেউ দেশে ফিরতে পারবেন না বলে তিনি জানান।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. আবুল কালাম আজাদ, আইইডিসিআর পরিচালক মিরজাদী সেব্রিনা প্রমুখ উপস্থিত ছিলেন।


%d bloggers like this: