ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০ , , ৪ শা'বান ১৪৪১

করোনায় মলিনতা নেমেছে আলো ঝলমলে দুবাইয়ে

শিবলী আল সাদিক । সি এন এন বাংলাদেশ

আপডেট: মার্চ ১৭, ২০২০ ৮:৪৩ সকাল

দুবাই, আমিরাত :: করোনা ভাইরাসের কারণে বিশ্বের অন্যতম সমৃদ্ধশালী আলো ঝলমলে নগরী দুবাইয়ে মলিনতার ছাপ পড়েছে। যে শহরে রাত আর দিনের কোন পার্থক্য ছিলনা সে শহরে এখন দিন আর রাতের পার্থক্য বুঝিয়ে দিয়েছি মরণঘাতী ভাইরাস করোনা।

পাশা পাশি সংযুক্ত আরব আমিরাত প্রবাসী বাংলাদেশিদের মধ্যেও করোনা ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। চীনসহ বিশ্বের নানা প্রান্তে করোনা ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়লেও সংযুক্ত আরব আমিরাতে তা একটু দেরিতে দৃশ্যমান হয়। গত ৮/১০ দিন ধরে প্রবাসরা এই ভাইরাসটি নিয়ে অনেকটা উৎকন্ঠায় ভুগতে দেখা যাচ্ছে।

তাছাড়া বাংলাদেশের গণমাধ্যমে পররাষ্ট্র মন্ত্রী ও প্রবাসী কল্যাণ মন্ত্রীর করোনা ভাইরাস নিয়ে ব্রিফিং প্রবাসীদের মাঝে উৎকন্ঠার জন্ম দিয়েছে। দেশে যাওয়া না যাওয়া নিয়ে প্রবাসীরা ভুগছে দারুণ দৈন্যতায়।

সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যমে বাংলাদেশী সহ করোনা ভাইরাস ধারী রোগীর সংখ্যা ৯৮ জন বলে জানিয়েছে। তবে এই পর্যন্ত কোন রোগীর মৃত্যুর খবর পাওয়া যায়নি।

আমিরাত সরকার এ ব্যাপারে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। ইতিমধ্যে অনেকগুলো দেশের সাথে আমিরাত যোগাযোগ বিচ্ছিন্ন করেছে ।
আমিরাতের স্কুল-কলেজগুলোতে ছুটি ঘোষণা করেছে। বড় বড় শপিং মল গুলোতে সতর্ক অবস্থায় চলাফেরা করার জন্য জনসাধারণকে সতর্ক করা হয়েছে। মসজিদে চার সপ্তাহের জন্য নামাজ পড়া বন্ধ করে দেওয়া হয়েছে।

কনসার্ট, মেলা, মজলিস, ইভেন্ট এবং বিবাহ সহ পাবলিক জমায়েত হওয়ার মতো যে কোনো আয়োজন থেকে বিরত থাকতে বলা হয়েছে জনসাধারণকে।

আবাসিক হোটেল মালিকদের সতর্ক করা হয়েছে, হোটেলে আগত অতিথিদের প্রতি নজর রাখার জন্য। আমিরাতের সমস্ত নাইট ক্লাব গুলো বন্ধ করে দেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে সিসা ও অ্যালকোহল বারগুলো।

ভাইরাস জনিত খবরা-খবর দ্রুত প্রদানের জন্য হটলাইন চালু করা হয়েছে। বাংলাদেশ মিশনগুলোও প্রবাসীদের জন্য বিশেষ হটলাইন চালু করেছে। বাংলাদেশ মিশন গুলো থেকে ভাইরাস প্রসঙ্গে কোন খবর থাকলে তা তাৎক্ষণিক মিশনকে জানানোর জন্য প্রবাসীদের তাগাদা দেওয়া হচ্ছে।

আমিরাত সরকার ইতিমধ্যে সৌদিয়া সহ আশেপাশের দেশগুলোর ভ্রমনে আসা নাগরিকদের আমিরাত ছেড়ে যাওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন।জনসাধারণকে বাসা বাড়িতে মজুদ করতে দেখা যাচ্ছে।
বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রবাসীদের কোয়ারেন্টাইনে নিয়ে রাখার ঘোষণায় প্রবাসীরা অনেকটা বিব্রত হয়ে পড়েছে। হাজার হাজার প্রবাসী বাংলাদেশি দেশে যাওয়ার জন্য প্রস্তুতি থাকলেও আপাতত অনেকে সিদ্ধান্ত পরিবর্তন করে দেশে যাওয়া থেকে বিরত রয়েছে।

কবে নাগাদ এই ভাইরাস থেকে বিশ্ববাসী মুক্ত হবে তা নিয়ে দুশ্চিন্তায় ভুগছে প্রবাসীরা।

মধ্যপ্রাচ্যের অত্যন্ত ব্যস্ততম নগরী দুবাইয়ের বর্তমান জীবনযাত্রা অনেকটা স্থবির হয়ে পড়েছে। দুবাই বিমানবন্দরের মতন এত ব্যস্ততম বিশাল বিমান বন্দরে সুনসান নিরবতা প্রমাণ করে কি পরিস্থিতি বিরাজ করছে বিশ্বে।বিশ্বের অনেকগুলো দেশের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করায় বিমানবন্দরের হাজার-হাজার কর্মীরা নিরলস সময় কাটাচ্ছে।এমিরেটস এয়ারলাইন্স এর মত শক্তিশালী এয়ারলাইনস কোম্পানীর সিডিউল বিপর্যয় মারাত্মক আকার ধারণ করেছে।

পর্যটন শিল্পের উপর নির্ভর করা দুবাই কতটা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে তা বর্তমান পরিস্থিতি অবলোকন না করলে আঁচ করা মুশকিল ।

পাশাপাশি প্রবাসী বাংলাদেশিরাও তাদের ব্যবসা-বাণিজ্যে ধস নামার আশঙ্কা করছে। এই ভাইরাসের প্রকোপ থেকে মুক্ত থাকতে আমিরাতে অবস্থানরত সকল জনসাধারণের পাশাপাশি প্রবাসীরাও নানা উদ্যোগ গ্রহণ করলেও সামনে কি হবে এবং কি হতে যাচ্ছে সে অনিশ্চয়তায় দিন কাটছে তাদের। সামনে রমজান ও ঈদকে সামনে রেখে এই মহাদুর্যোগ যেন ঘোর অন্ধকারে পতিত করছে প্রবাসীদের।

এমত অবস্থায় ঝলমলে আলোর শহর আবুধাবী, দুবাই, শারজাহ, আজমান, ফুজিরাহ, আল আইন,রাস আল খাইমার চিত্র হয়ে পড়েছে মলিনতার শহরে। আমিরাত পুলিশ সার্বক্ষণিক সতর্ক অবস্থায় জনগণকে সচেতন করতে তৎপর দেখা গেছে।

এদিকে প্রবাসী বাংলাদেশিরা এই দুর্যোগ মুহূর্তে ভাবছেন তাদের পরিবার-পরিজন ও ব্যবসা বানিজ্য নিয়ে। আগামী রমজান এবং ঈদের আগে এ দুর্যোগ থেকে সকল বাংলাদেশী ও বিশ্ববাসী যেন মুক্তি পায় সবাই এ দোয়া করছে।

এদিকে দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশ কনস্যুলেটের কন্সাল জেনারেল ইকবাল হোসেন খান জানান, এই করোনা ভাইরাস মোকাবেলার জন্য আমরা বাংলাদেশ কনস্যুলেট ও বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টের বিশাল আয়োজন স্থগিত করে দিয়েছি। ৭ মার্চ ও ১৭ মার্চের রাষ্ট্রিয় অনুষ্ঠান গুলো মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কাট ছাট করে সাজিয়েছি। সকল প্রবাসী বাংলাদেশীদের মাঝে সচেতনতা বাড়ানোর জন্য কন্সূলেটের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ গ্রহন করেছি।
তিনি সকল বাংলাদেশীদের ধৈর্য্যসহকারে পরিস্থিতি মোকাবেলার অনুরোধ জানান।




%d bloggers like this: