ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০ , , ২ শাওয়াল ১৪৪১

করোনা রোগীদের সেবায় রোবট নার্স

নিউজ ডেস্ক,ঢাকা । সি এন এন বাংলাদেশ

আপডেট: এপ্রিল ৮, ২০২০ ৭:৪৪ সকাল

[addtoany]

করোনা রোগীদের সেবায় রোবট নার্স
প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইউরোপের দেশ ইতালি। মৃত্যুতে সবাইকে ছাড়িয়েছে দেশটি। অন্যদিকে আক্রান্তদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন ইতালির চিকিৎসকরা। প্রায় ভেঙে পড়া স্বাস্থ্য ব্যবস্থাকে গতিশীল করতে এবার দেশটি দ্বারস্থ হয়েছে রোবট নার্সের। রোবটগুলোর মাস্ক পরতে হয় না কিন্তু তবু সে চিকিৎসকদের মতোই রোগীদের জীবন বাঁচাতে ভূমিকা রাখছে।

ইতালির স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, নিবিড় পর্যবেক্ষণ ইউনিটে (আইসিইউ) থাকা করোনাভাইরাসে আক্রান্ত আশঙ্কাজনক রোগীর পালস পরীক্ষা করে দেখছে এসব রোবট। কখনো আবার ওষুধ খাইয়ে দিচ্ছে।
ইতালির ভ্যারেসে হাসপাতালে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা শুরু করেছে ছয়টি রোবাট। দেশটিতে আশার আলো দেখাচ্ছে এসব চিকিৎসক নার্স। এর ফলে কোভিড-১৯ রোগীর পাশাপাশি বেঁচে যাচ্ছে চিকিৎসকদের জীবনও। এতে আনন্দিত ডাক্তার-নার্সরা। এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ে ইতালি ছাড়াও বিভিন্ন দেশেও শুরু হয়েছে রোবটের ব্যবহার।

ভ্যারেসের সারকোলো হাসপাতালের আইসিইউ প্রধান ফ্রান্সেসকো ডেন্তালি বলেন, বিষয়টি এমন যে আমাদের আরেকজন নার্স আছে; যার কোভিড-১৯ এ সংক্রমিত হওয়ার সমস্যা নাই।
মৃত্যুপুরী ইতালিতে করোনা আক্রান্ত রোগীদের সুস্থ হয়ে ঘরে ফেরার সংখ্যা বাড়তে থাকায় আশার আলো দেখছে দেশটির সরকার, চিকিৎসকসহ সাধারণ মানুষ। গত মঙ্গলবার পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩৫ হাজার ৫৮৬ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৭ হাজার ১২৭ জনের। আক্রান্তদের মধ্যে বিপুল সংখ্যক মানুষ সুস্থ হয়ে বাড়িও ফিরেছেন বলে জানিয়েছেন ইতালি স্বাস্থ্য মন্ত্রণালয়।
গতকাল (৭ এপ্রিল) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৯ জন ও মৃত্যু হয়েছে ৬০৪ জনের। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৫৫৫ জন।