ঢাকা, শুক্রবার, ৭ আগস্ট ২০২০ , , ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

পাসপোর্টে এক ধাপ উন্নতি বাংলাদেশের

নিউজ ডেস্ক,ঢাকা । সি এন এন বাংলাদেশ

আপডেট: জানুয়ারি ১৪, ২০২০ ৯:২১ সকাল

[addtoany]

 

শক্তিশালী পাসপোর্টধারী দেশের তালিকায় এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। বৈশ্বিক শক্তিশালী পাসপোর্ট তালিকায় এখন ৯৮ নম্বরে রয়েছে বাংলাদেশ।

বিশ্বের কোন দেশের পাসপোর্ট কত শক্তিশালী তা নিয়ে প্রতিবছর একটি তালিকা প্রকাশ করে যুক্তরাজ্যের কোম্পানি হ্যানলি অ্যান্ড পার্টনার্স। ২০২০ সালে প্রকাশিত তালিকায় এ তথ্য জানা গেছে।

একটি দেশের পাসপোর্ট দেখিয়ে কতটি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায় তার ভিত্তিতে এই তালিকা তৈরি করে হ্যানলি অ্যান্ড পার্টনার্স। ২০২০ সালে প্রকাশিত তালিকায় ১০৭টি দেশের পাসপোর্টের নাম আছে।

এর আগে ২০০৬ সালের তালিকায় ৬৮তম অবস্থানে ছিল বাংলাদেশ। এরপর থেকে শুধু অবনতি ঘটে। ২০১৮ সালে নেমে আসে ১০০তম অবস্থানে।

তবে টানা তিন বছর এক ধাপ করে এগিয়ে এবার ৯৮তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশি পাসপোর্ট। এই তালিকায় এক ধাপ এগোলেও বাংলাদেশকে ভিসা ছাড়া ভ্রমণের সুবিধা দেয়া দেশের সংখ্যা একই আছে।

তালিকায় বলা হয়েছে, বাংলাদেশি পাসপোর্টধারীরা ৪১টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন।

এই তালিকায় শীর্ষে থাকা জাপানের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া ১৯১টি দেশে ভ্রমণ করতে পারেন। দ্বিতীয় অবস্থানে থাকা সিঙ্গাপুরের পাসপোর্টধারীদের ১৯০টি দেশে ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ আছে। তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ কোরিয়ার পাসপোর্ট নিয়ে ১৮৯টি দেশে ভ্রমণ করা যায়।

এই তালিকায় ১০৭তম, ১০৬তম ও ১০৫তম অবস্থানে আছে যথাক্রমে আফগানিস্তান, ইরাক এবং সিরিয়া। এই তিন দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া যথাক্রমে ২৬টি, ২৮টি ও ২৯টি দেশে ভ্রমণ করতে পারেন।

ভারতের অবস্থান রয়েছে ৮৪তম স্থানে। দেশটির পাসপোর্ট নিয়ে ৫৮টি দেশ ভ্রমণ করা হয়। বাংলাদেশ থেকে ৬ ধাপ পিছিয়ে পাকিস্তান। ১০৪ নম্বরে থাকা দেশটির পাসপোর্ট দিয়ে মাত্র ৩২টি দেশ ভ্রমণ করা যায়।