ঢাকা, সোমবার, ২৭ জানুয়ারী ২০২০ , , ১ জমাদিউস সানি ১৪৪১

বাংলাদেশের অন্যতম সুরকার ও সংগীত পরিচালক বাসুদেব ঘোষ আর নেই

নিউজ ডেস্ক,চট্টগ্রাম । সি এন এন বাংলাদেশ

আপডেট: ডিসেম্বর ৩০, ২০১৯ ১:০১ সকাল

 

বাংলাদেশের অন্যতম সুরকার-সংগীত পরিচালক বাসুদেব ঘোষ আর নেই। রবিবার (২৯ ডিসেম্বর) রাত ১০টার দিকে নিজ বাসায় অসুস্থ হয়ে পড়েন। দ্রুত নিয়ে যাওয়া হয় রাজধানীর বারডেম হাসপাতালে। রাত ১১টার দিকে হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
নিশ্চিত করেন সংগীতশিল্পী রুপতনু দাশ শর্মা। তিনি বলেন, ‘বাসাতেই হার্ট-অ্যাটাক হয়। পরে হাসপাতালে আনলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।’
তিনি জানান, বাসুদেব ঘোষের মরদেহ রাতেই তার জন্মস্থান চট্টগ্রাম বোয়ালখালীর কানুনগো পাড়ায় নিয়ে যাওয়া হবে। সেখানেই শেষকৃত্য করা হবে। তবে তার আগে শেষ বিদায়ের জন্য নেওয়া হবে রাজধানীর মগবাজারের বাসায়।
সুরকার বাসুদেব ঘোষ মূলত ১৯৯৫ সাল থেকে কাজ করছিলেন। তার সুরে অন্যতম গানের মধ্যে রয়েছে ‘তোমার ঐ মনটাকে একটা ধুলোমাখা পথ করে দাও’, ‘তুমি হারিয়ে যাওয়ার সময় আমায় সঙ্গে নিও’, ‘আমি খুঁজে বেড়াই আমার মা’, ‘এই করে কেটে গেল ১২টি বছর’, ‘দেহ মাদল’ প্রভৃতি।
২০১১ সাল থেকে তিনি অনেকটা নিভৃতে নিজ উদ্যোগে কাজ করছিলেন ইতিহাসের সবচেয়ে বড় দেশাত্মবোধক গানের অ্যালবাম নিয়ে। এক হাজারটি দেশের গান নিয়ে সাজানো এই অ্যালবামে নাম রেখেছিলেন ‘সূর্যালোকে শাণিত প্রাণের গান’। যাতে এর মধ্যে কণ্ঠ দিয়েছেন শতাধিক শিল্পী। গান রেকর্ড করেছেন প্রায় আড়াইশটি।
অন্যদিকে সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে ২০টি গান তৈরি করছিলেন বাসু দেব ঘোষ। যাতে কণ্ঠ দিয়েছেন সুমনা বর্ধন, সজল দাশ, পিন্টু ইসলাম, গোল্ডেন মণ্ডল, আশিষ সরকার, রুবেল রহমান প্রমুখ।
সুরপাগল মানুষটির আকস্মিক মৃত্যুতে যার সবটুকুই অপ্রকাশিত রয়ে গেল।




%d bloggers like this: