ঢাকা, শনিবার, ৪ জুলাই ২০২০ , , ১৩ জ্বিলকদ ১৪৪১

বাবরি মসজিদ-রাম মন্দির মামলার রায় ঘোষণা যেকোনো দিন

স্টাফ রিপোর্টার, ঢাকা । সি এন এন বাংলাদেশ

আপডেট: নভেম্বর ৭, ২০১৯ ১১:২৫ সকাল

[addtoany]

ভারতের উত্তরপ্রদেশের অযোধ্যার বাবরি মসজিদ-রাম মন্দিরের ঐতিহাসিক রায় ঘোষণা হতে পারে যেকোনো দিন। রায়কে ঘিরে সতর্ক বিজেপি সরকার এবং সংশ্লিষ্ট মহল। উস্কানিমূলক বক্তব্য থেকে বিরত থাকতে বিজেপি নেতাদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রায়ে মসজিদ থাকবে আশা প্রকাশ কোরে, আদালতের সিন্ধান্ত মেনে নেয়ার ঘোষণা জমিয়াতে উলেমায়ে হিন্দের।

১৭ নভেম্বরের মধ্যে ঘোষণা হতে পারে ঐতিহাসিক বাবরি মসজিদ রাম-মন্দির মামলার রায়। রায়কে ঘিরে ১৪৪ ধারা জারি রয়েছে অযোধ্যায়। মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর অতিরক্তি সদস্য।

বুধবার মন্ত্রীদের সঙ্গে অযোধ্যা রায় ইস্যুতে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিনয়ের সঙ্গে রায় গ্রহণের আহ্বান জানান তিনি। বিতর্কিত মন্তব্যে যাতে শান্তি, শৃঙ্খলা, স্থিতিশীলতা ব্যাহত না হয়-সেদিকেও সতর্ক থাকার আহ্বান জানান মোদি। আগেরদিন, মুসলিম বুদ্ধিজীবীদের সঙ্গে বৈঠক করেন বিজেপি ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ। পরদিন, জমিয়াতে উলেমায়ে হিন্দের প্রধান আরশাদ মাদানি বলেন, বাবরি শরীয়া আইন অনুযায়ী মসজিদ ছিলো, থাকবে। রায় যাই হোক, সবাইকে শান্তি বজায় রাখার আহ্বান জানান মাদানিও।

১৬শ’ শতকে নির্মিত ঐতিহাসিক বাবরি মসজিদ ১৯৯২ সালে ভেঙ্গে ফেলে উগ্রবাদী হিন্দুরা। তাদের বিশ্বাস সেখানে রামমন্দির ছিলো। মামলা গড়ায় আদালতে। ২০১০ সালে ইলাহাবাদ আদালত, ২ দশমিক সাত সাত একর জায়গা বিবদমান পক্ষগুলোকে সমানভাগে দেয়ার রায় দেন। রায়ের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে ১৪টি আবেদন জমা পড়ে। শুনানি শেষে এখন রায়ের অপেক্ষায় পুরো ভারত।