ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০ , , ২২ জ্বিলহজ্জ ১৪৪১

সরস্বতী পূজা : সিটি নির্বাচন ফের পেছানোর দাবি

নিউজ ডেস্ক,ঢাকা । সি এন এন বাংলাদেশ

আপডেট: জানুয়ারি ৭, ২০২০ ৮:১২ সকাল

[addtoany]

 

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন আবার পেছানোর দাবি জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। ৩০ জানুয়ারি সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা হওয়ায় এ দাবি জানায় সংগঠন দুটি। এর আগেও একই দাবিতে নির্বাচন পেছানোর দাবি করেছিল বাংলাদেশ হিন্দু পরিষদ। আর এ ব্যাপারে আদালতে রিটও হয়েছে।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের কাছে এ-সংক্রান্ত দুটি চিঠি দেয়া হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, উভয় সিটি কর্পোরেশন এলাকায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। একটি ভোটকেন্দ্রে নিরাপত্তা নিশ্চিতকল্পে এবং সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য অন্ততপক্ষে একদিন আগেই নির্বাচন পরিচালনাকারী কর্তৃপক্ষকে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান তাদের নিয়ন্ত্রণে নিতে হবে। এ জন্য একদিনে পূজা ও ভোটগ্রহণ কীভাবে করা হবে তা আমাদের বোধগম্য নয়। এমতাবস্থায় সুষ্ঠুভাবে পূজা সম্পাদনের লক্ষ্যে ৩০ জানুয়ারি নির্ধারিত ভোটের দিন পিছিয়ে নিয়ে অন্য কোনোদিন নির্ধারণ করা হোক। অন্যথায় যেসব শিক্ষায়তনে সরস্বতী পূজা হবে সেসব শিক্ষা আয়তনে ভোটকেন্দ্র না করার জন্য অনুরোধ করছি।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, আশা করব নির্বাচন কমিশন তার গৃহীত ব্যবস্থায় কোনো সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে যেন আঘাত না লাগে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত ও সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি স্বাক্ষরিত চিঠিতে এসব কথা লেখা হয়।

প্রধান নির্বাচন কমিশন কে এম নুরুল হুদা বরাবর বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের দেয়া স্মারকলিপিতে একই দাবি জানানো হয়। সেখানে উল্লেখ করা হয়, হিন্দু সম্প্রদায়ের পূজা-পার্বণ এবং ধর্মীয় আচার-অনুষ্ঠান পালিত হয়ে থাকে তিথি ও গণনার মাধ্যমে। সেমতে শ্রী পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। পঞ্জিকামতে এ বছর ২৯ ও ৩০ জানুয়ারি পূজা হবে দুদিন।

এর আগে গত রোববার সরস্বতী পূজার কারণে ৩০ জানুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ পেছাতে হাইকোর্টে রিট করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।