মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১

আড়াই ঘণ্টায় ভোমরা বন্দরে এলো ২৯০ মেট্রিকটন পেঁয়াজ

সি এন এন বাংলাদেশ

আপডেট: জানুয়ারী ২, ২০২১ ২৩:০৫ পিএম

আড়াই ঘণ্টায় ভোমরা বন্দরে এলো ২৯০ মেট্রিকটন পেঁয়াজ

দীর্ঘ সাড়ে তিন মাস বন্ধের পর ভারত থেকে দেশে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। 

ভারত সরকারের রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর আমদানির প্রথম দিনই আড়াই ঘণ্টায় সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হয়েছে ২৯০.৮০ মেট্রিকটন।

শনিবার (২ জানুয়ারি) বিকাল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত সময়ে ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে ভোমরা বন্দরে প্রবেশ করে পেঁয়াজ ভর্তি ১১ ট্রাক। তবে এসবের কোনো শুল্ক নেয়া হয়নি।

ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মাকসুদ খান বলেন, শনিবার ৩০টা পেঁয়াজের ট্রাক প্রবেশের কথা থাকলেও এসেছে ১১টি। রোববার (৩ জানুয়ারি) ৫০-৬০ ট্রাক পেঁয়াজ আসবে বলে আশা করছি।

ভোমরা বন্দরের সহকারী কমিশনার কার্যালয়ের রাজস্ব কর্মকর্তা আকবর আলী জানান, বিকেল থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ভোমরা বন্দরে ভারত থেকে ১১টি পেঁয়াজ ভর্তি ট্রাক পৌঁছেছে। এসব ট্রাকে আমদানি হয়েছে ২৯০.৮০ মেট্রিকটন পেঁয়াজ। তবে এসব পেঁয়াজের গাড়িতে কোনো শুল্ক নেয়া হয়নি।

তিনি বলেন, করোনাকালীন সময়ে যখন দেশে পেঁয়াজের বাজার অস্থিতিশীল তখন সরকার পেঁয়াজ আমদানিতে শুল্ক ফ্রি করে দেয়। সেই সিদ্ধান্ত এখনো বহাল রয়েছে।

উল্লেখ্য, গত বছরের ১৪ সেপ্টম্বর থেকে ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে। এরপর ২৯ নভেম্বর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর এই প্রথম ভারত থেকে পেঁয়াজ বাংলাদেশে আমদানি হলো।