ঢাকা, শনিবার, ৮ আগস্ট ২০২০ , , ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

জনগণ আমার অক্সিজেন, তারা সুস্থ থাকলে আমি সুস্থ: কানাডার প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট । সি এন এন বাংলাদেশ

আপডেট: মার্চ ১৮, ২০২০ ৮:১৫ সকাল

[addtoany]

কানাডা :: করোনা নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রোড্রোর জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণটি আন্তর্জাতিক একটি সংবাদ মাধ্যম থেকে অনুবাদ করে সিএনএন বাংলাদেশ এর পাঠকদের জন্য তুলে ধরা হলো।

_
প্রিয় কানাডাবাসী, আমি জানি আজ সবাই কঠিন সময় পার করছেন।  আশা করি এই বিপদ আমরা কাটিয়ে উঠবো তবে সেই জন্য আপনাদের সাহায্য আমার দরকার।

আপনাদের জন্য আমি আজ প্রধানমন্ত্রী, জনগনের সেবা ও নিরাপত্তা দেয়া আমার প্রধান কাজ, আমি চাইলে নিজে ঘরে বন্দি থাকতে পারতাম, তবুও রিস্ক নিয়ে আপনাদের খোজ খবর নিচ্ছি, বের হচ্ছি, । কারন আপনারাই আমার অক্সিজেন। আপনারা সুস্থ থাকলেই আমি সুস্থ। আপনাদের থেকে গুরুত্বপূর্ণ আমার কাছে কিছুই নেই।

আপনাদের কাছে অনুরোধ আপনারা আগামী এক মাস নিজ বাসায় অবস্থান করুন। শুধু মাত্র মেডিসিন+ প্রয়োজনীয় খাবার+ পানীয় দোকান গুলো খোলা রাখবেন।  তবুও সরকারের পক্ষ থেকে প্রতিটি নাগরিকের বাসায় এক মাসের যাবতীয় সব ধরনের খাবার পানি মেডিসিন মাস্ক আমরা পৌছে দিচ্ছি। তাছাড়া আপনাদের যখন যা লাগে আপনাদেরকে দেয়া নাম্বারে যোগাযোগ করবেন, আপনাদের বাসায় সব কিছু পৌছে দেয়া হবে। তবুও বের হবেন না।

ভয় নেই কাউকে অনাহারে মরতে হবে না। আপনারা নিজ বাসায় অবস্থান করুন।  সচেতন থাকুন। আপাতত আমাদের দেশ লকডাউন করে দিচ্ছি। পরিস্থিতি ঠিক হলে আবার খুলে দিব। আমার উপর আপনারা আস্থা রাখুন।

আপনারা যারা অফিস আদালত কিংবা অন্য প্রতিষ্ঠানে কাজে নিয়োজিত ছিলেন, আপনাদের কারো কাজে যেতে হবে না। সব শিক্ষা প্রতিষ্ঠান অফিস কারখানা বন্ধ ঘোষনা করলাম।।
ভয় নেই, আপনাদের সবার একাউন্টে আপনাদের মাসিক বেতনের টাকা পৌছে যাবে। শুধু তাই নয় আপনারা যারা বাসা ভাড়া নিয়ে বসবাস করেন, সেই ভাড়াও সরকার বহন করবেন। এসব নিয়ে একটুও চিন্তিত হবার কারন নেই। আপনাদের ভালো রাখাই আমার কাজ। যারা সরকারের নিয়ম মানবে তাদের এককালিন অতিরিক্ত অর্থ পুরস্কার দেয়া হবে।

করোনা আজ পুরো দুনিয়ার এক আতংকের নাম। আপনাদের সবার সহযোগিতা দরকার। আপনারা কেউ ঘর থেকে বের হবেন না। বাসায় থাকুন এবং সচেতনতার সাথে থাকুন। আশা করি শীঘ্রই আমরা এই সংকট কাটিয়ে উঠবো। এই জন্য প্লিজ আপনারা আমাকে সহযোগিতা করুন। ধন্যবাদ

_
‘প্রধানমন্ত্রী’ এই শব্দটা এই মানুষটার ক্ষেত্রেই প্রযোজ্য। প্রধানমন্ত্রী আসলে এমন ই হওয়া উচিত। স্যালুট জাস্টিন ট্রুডো কে। সত্যি আপনি একজন যোগ্য রাষ্ট্র নায়ক।