ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০ , , ২৫ জ্বিলহজ্জ ১৪৪১

হজ নিবন্ধনের সময় বাড়ল ১৬ এপ্রিল পর্যন্ত

আন্তর্জাতিক ডেস্ক । সি এন এন বাংলাদেশ

আপডেট: এপ্রিল ৮, ২০২০ ৮:১৬ দুপুর

[addtoany]

নভেল করোনাভাইরাস মহামারিতে অনিশ্চয়তার মধ্যেই হজের জন্য নিবন্ধন করার সময় ১৬ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে বাংলাদেশ সরকার।

বুধবার ধর্ম মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে এই সময়সীমা বাড়ানোর কথা জানায়। এর আগে নিবন্ধনের শেষ সময় ৮ এপ্রিল পর্যন্ত ছিল। এছাড়া সরকারি ব্যবস্থাপনায় ১ মার্চ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২ মার্চ থেকে নিবন্ধন শুরু হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সালে হজ করতে আগ্রহী অনেকে নিবন্ধনের জন্য পাসপোর্ট জমা দিলেও দীর্ঘ ছুটির কারণে ব্যাংক থেকে নিবন্ধন ভাউচার নিতে পারেননি। তাদের কথা বিবেচনা করেই সময় বাড়ানো হল

এতে আরও বলা হয়েছে, ইতোমধ্যে অনেকে টাকা জমা করতে না পারায় নিবন্ধন করতে পারেননি। এ অবস্থায় ২০২০ সালে সরকারি এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ইচ্ছুক ব্যক্তিদের নিবন্ধনের সুবিধার্থে নিবন্ধনের সময়সীমা ১৬ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হল।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, যারা সরকারি ব্যবস্থাপনায় হজ করতে প্রাক-নিবন্ধন করেছেন এবং নতুন যারা প্রাক-নিবন্ধন ও নিবন্ধন করতে চান, তাদের সবার জন্যই এ সুযোগ প্রযোজ্য।

আর যারা বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধন করেছেন, তাদের মধ্যে ৬ লাখ ৭২ হাজার ১৯৯ ক্রমিক পর্যন্ত যারা আছেন, ‘আগে আসলে আগে নিবন্ধন’ ভিত্তিতে তাদের নিবন্ধন করা হবে।

পার্সপোর্ট ভেরিফিকেশনের সুবিধার্থে ১৫ এপ্রিলের মধ্যে সংশ্লিষ্ট নিবন্ধন কেন্দ্রে পাসপোর্ট দাখিল করতে হবে।

এবার হজে যেতে আগ্রহীদের জন্য তিন ধরনের প্যাকেজ রেখেছে সরকার। এর মধ্যে প্রথম প্যাকেজে চার লাখ ২৫ হাজার টাকা, দ্বিতীয় প্যাকেজে তিন লাখ ৬০ হাজার টাকা এবং তৃতীয় প্যাকেজে তিন লাখ ১৫ হাজার টাকা খরচ হবে।